কম্পিউটার দ্রুত সাট ডাউন দেয়ার জন্য উপযোগী পুরাতন টিপস নতুন করে

কম্পিউটার দ্রুত সাট ডাউন দেয়ার জন্য, উপযোগী পুরাতন টিপস নতুন করে, এই টিপসটি প্রথম আলো সহ দেশের প্রায় সবগুলো প্রত্রিকায় বেশ কয়েকবার প্রকাশিত হয়েছিল। বিভিন্ন বাংলা ব্লগে এ নিয়ে বিস্তর লেখা হয়েছে । ( এ বিষয়ে যারা আগে লিখেছেন, তাদের নাম মনে না থাকার কারণে আমি  সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি ) আমি অবশ্য এই টিপসটি আমার এক ভাতিজা দিপুর কাছ থেকে পেয়েছিলাম। PC HELPLINE – এ প্রায় এই বিষয়ে অনেকে হেল্প চেয়ে থাকেন। যারা হেল্প করেন তাদের টিপসটি লিখে বারবার হেল্প করতে হয়। তাই PC HELPLINE BD র জন্য আজ আমার এই বিষয়ে লেখা, যাতে করে,চট করে লিংক টি দিলে লেখালেখির ঝামেলা থেকে মুক্ত হতে পারেন, যারা হেল্প করেন এবং যারা কম্পিউটার নতুন ব্যবহার করছেন PC HELPLINE BD তে চিত্র সহকারে উপস্তাপিত করছি, যাতে নতুনেরা খুব সহজে বুঝে নিতে পারেন। তাহলে দেখুন কিভাবে এটা শুরু করবেন।

প্রথমে start menu তে যান Run এ গিয়ে regedit লিখে OK করুন, এবার নিচের চিত্রের মত আসবে-

+ HKEY_LOCAL_MACHINE ক্লিক দিন + SYSTEM ক্লিক দিন তারপর CurrentControlSet ক্লিক দিন তারপর Control এ ক্লিক দিন তারপর নিচের চিত্রের মত আসবে

+ Session Manager  এ ক্লিক দিন তারপর Memory Management এ ডাবল ক্লিক দিন নিচের চিত্রের মত আসবে

ডান পাশে ClearPageFileAtShutdown  আসবে

এবার ClearPageFileAtShutdown রাইট বাটন ক্লিক করে ভেলু ডাটা 0 করে ok করুন এবং পিসি রিস্টার্ট দিন, ব্যাস কাজ শেষ। এবার দেখুন আপনার কম্পিউটার দ্রুত বন্ধ হচ্ছে।

ধন্যবাদ সহ-

মোঃ জাকির হোসেন

১৩.০৬.২০১১

 

 

5 thoughts on “কম্পিউটার দ্রুত সাট ডাউন দেয়ার জন্য উপযোগী পুরাতন টিপস নতুন করে

এখানে আপনার মন্তব্য রেখে যান