ব্লগার টিউটোরিয়াল : ২ ( ড্যাসবোর্ড প্রসঙ্গ এবং এর বিস্তারিত পরিচিতি )

আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই?
আজ নিয়ে এলাম আমার ব্লগার টিউটোরিয়াল এর ২য় পর্ব। যারা আজ নতুন , তারা দয়ে করে এই লিঙ্ক-এর মাধ্যমে আমার আগের পোস্টটি দেখে নিন যাতে আজকের পোস্টটি বুঝতে অনেক সুবিধা হবে। যাই হোক এখন আসল কথায় আসি। সেদিন আপনাদের সামনে নিয়ে এসেছিলাম ব্লগার কি এবং এর খুলার নিয়ম। আজ নিয়ে এসেছি ব্লগ খোলার পর এর যাবতিয় কাজ। আমি আগেই বলেছি যে আমি ধারাবাহিক ভাবে সব গুলো নিয়ম আপনাদের সামনে তুলে ধরবো। তাই আজ শুরু করতে যাচ্ছি ব্লগের ড্যাসবোর্ড সম্পর্কে। যা কিনা একটি গুরুত্বপুর্ন বিষয়। আপনার ইমেইল এবং পাসওয়্যাড দিয়ে লগ ইন করার পর প্রথমেই ড্যাসবোর্ড আসবে। ড্যাসবোর্ড থেকেই মূলত ব্লগ এর সকল কাজ সম্পাদন করা হয়। ভিউ প্রোফাইল, এডিট প্রোফাইল,এডিট পোস্ট,সেটিং,ডিজাইন ইত্যাদি এই ড্যাসবোর্ড থেকে সম্প্রাদন করা হয়। নিচের ছবিটি দেখুন।

বিঃদ্রঃ : আমি ড্যাসবোর্ড এর সকল সেক্টর নিয়ে আলোচনা করব।

Language/ভাষা পরিবর্তন: ব্লগ এর ড্যাসবোর্ড-এর Language সেক্টর থেকে আপনি ব্লগ এর ভাষা পরিবর্তন করে নিতে পারেন। এখান থেকে আপনি ব্লগ এর লেখা ইংরেজি অথবা বিভিন্ন ভাষার পরিবর্তন করে নিতে পারেন। এখানে বাংলা ভাষাও পাবেন।

Profile/প্রোফাইল: এখান থেকে আপনি আপনার ব্যাক্তিগত বিষয় সংযুক্ত করতে পারেন। Edit Profile এর মাধ্যমে আপনার প্রোফাইল এর তথ্য পুনরায় সেট করতে পারেন। Edit Photo এর মাধ্যমে আপনি আপনার ছবি সেট করতে পারেন। User Stats থেকেউ আপনি অনেক ইনফর্মেশন পাবেন।

Create a blog: এর মাধ্যমে আপনি আপনার বর্তমান ই-মেইল দিয়ে আরও ব্লগ তৈরি করতে পারেন।

View Blog: View blog এ কিল্ক করলে আপনার ব্লগ দেখা যাবে। তবে ব্লগ এর সকল কাজ সঠিক ভাবে সম্পাদন করার পর এখানে ক্লিক করা প্রয়োজন।

New Post: এর মাধ্যমে আপনি নতুন পোস্ট সেট করতে পারেন। যদি আপনার এই ব্লগ এ কোন পোস্ট সেট করতে চান তাহলে এখানে ক্লিক করে সেট করতে পারেন।

Edit Post/পোস্ট এডিট: এখানে ক্লিক করলে একটি নতুন পেজ আসবে। এই নতুন পেজ থেকে আপনি আপনার ইচ্ছা মত আগের পোস্ট সূমহ পুনরায় এডিট করতে পারেন। আপনি যে পোস্টটি এডিট করতে চান তার বাম পাশে Edit লেখাতে ক্লিক করুন। যদি আপনার কোন পোস্ট সংরক্ষিত থাকে তাতেউ আপনি এডিট করে তা প্রকাশ করতে পারেন।

বিঃদ্রঃ : আপনাদের সুবিধার্থে আমি Edit Post/পোস্ট এডিট পেজটি চিত্র সহকারে তুলে ধরলাম।

Edit Page/পৃষ্ঠা এডিট: পোস্ট এডিট এর ডান পাশে এই পেজটি অবস্থিত। এখানে আপনি ব্লগ এর জন্য নতুন কোন পেজ বানাতে পারেন। দয়া করে আপনি নিজে একটু চেষ্টা করুন দেখাবেন আপনিই পেরে গেছেন।

Comments/মন্তব্যসমুহ: যদি আপনার ব্লগের কোনো পোস্টে কেউ যদি Comments অথবা মন্তব্য করে তাহলে এখান থেকে দেখতে পাবেন। এবং এর পাশে Spam সেক্টর এ আপনি কোন Spam কোমেন্ট দেখতে পাবেন এবং এটি নিজেই পরিচলনা করতে পারবেন।

Add and Manage: এখানে আপনি অন্য ব্লগ অথবা ওয়েবসাইট সংযুক্ত করতে পারেন এবং ম্যানেজ করতে পারেন।

আজ এটুকুই…………সময়ের অভাবে এবং সকলের সুবিধার্তে আজ ড্যাসবোর্ড এর এখানেই শেষ করলাম। আশা করি ব্লগার ব্যবহারকারীরা এখানে থেকে কিছু লাভবান পারবেন। পরবর্তি পোস্ট এর জন্য অপেক্ষা করুন। পরবর্তি পোস্ট এ ড্যাসবোড এর বাকিটুকু নিয়ে আলোচনা করবো।

2 thoughts on “ব্লগার টিউটোরিয়াল : ২ ( ড্যাসবোর্ড প্রসঙ্গ এবং এর বিস্তারিত পরিচিতি )

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s