UPS ছাড়াই ব্যাকআপ রাখুন অফিস ফাইল !!! কাজে লাগবে 100%

যাহারা MS Word বা MS Excel ফাইলে কাজ করেন; তারা তারা একটু লক্ষ্য করুন অনেক কাজে লাগবে। কারন: অবশ্যই জানেন যে Excel ফাইলে Save দেওয়ার পর তা সাধারনত Undo করা যায় না । এই টিপসটা ব্যবহার করলে সহজেই সেইভ করার পর আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন । শুধু তাই নয়, এই পদ্ধতি ব্যবহার করলে ফাইলটি অটোমেটিক ১ মিনিট পর পর সেভ করা যাবে।  তাতে কাজের  মাঝখানে বিদ্যুৎ চলে গেলেও ১ মিনিট আগ পর্যন্ত যতটুকু কাজ করেছিলেন তা ফেরত পাবেন । তো চলুন শুরু করা যাক :

For Excel :

১। প্রথমে একটি ফাইল ওপেন করুন,

২। Tools মেনু থেকে Options এ ক্লিক করুন,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৩। এবার Save ট্যাবে ক্লিক করে Save AutoRecover info every: 1 minutes লিখে চেক বক্সে টিক দিয়ে দিন।

৪। এর Ok করুন।

 

For Word :

১। প্রথমে একটি ফাইল ওপেন করুন,

২। Tools মেনু থেকে Options এ ক্লিক করুন

৩। এবার Save ট্যাবে ক্লিক করে Always create backup copy চেক বক্সে টিক দিয়ে দিন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

৪। Save AutoRecover info every: 1 minutes লিখে চেক বক্সে টিক দিয়ে দিন।

ব্যাস কাহিনী শেষ । এবার দেখুন আপনার মূল ফাইলটি যেখানে সেভ করেছেন তার পাশে একটি ব্যাকআপ কপি তৈরী হয়েছে যা ১ মিনিট পর পর অটোমেটিক আপডেট হবে।

আগেই যাবেন না, মিলাদের পর যাত্রা আছে, নিচের পিকচারে ক্লিক করুন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s