জল-ডাঙায় চলবে গাড়ি সমান তালে!

গাড়ির সৌন্দর্য সড়কেই। তবে, রোমাঞ্চপ্রিয় চালকের জন্য গাড়ি কেবল মসৃণ রাস্তাতেই নয়, বরং রোমাঞ্চ তৈরি করে সব ধরনের পথেই। সম্প্রতি এক চীনা গবেষক এমন একটি গাড়ি তৈরি করেছেন যেটি যে কোনো ধরনের রাস্তায়ই চলতে পারে। গবেষকদের দাবি, এ গাড়ি রাস্তা ছেড়ে মরুর বালু, মেরুর বরফে চলবে তো বটেই, এমনকি নদীতেও সাঁতরাতে পারবে। খবর হাফিংটনপোস্ট-এর।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গাড়িটির নাম দেওয়া হয়েছে ভক্সওয়াগেন একুয়া। জার্মান গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান  ভক্সওয়াগেন-এর গাড়ি তৈরির একটি প্রতিযোগিতায় এই গাড়িটি তৈরি করেছেন ২১ বছর বয়সী চীনা নকশাবিদ ইয়ুহান ঝাং।

ঝাং-এর দাবি, গাড়িটি সম্পূর্ণ পরিবেশবান্ধব, কারণ এটি থেকে কোনো কার্বন নিঃসরণ ঘটে না। বর্তমানে পাওয়া যায় এমনই সব প্রযুক্তির সমন্বয়েই গাড়িটি তৈরি হয়েছে। এর পেছনে রয়েছে চারটি পাখা এবং এয়ারব্যাগ। এটির ২ মোটর-এর শক্তির উৎস হিসেবে ব্যবহার করা হয়েছে হাইড্রোজেন জ্বালানি কোষ।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভক্সওয়াগেন অ্যাকুয়া গাড়িটি দেখতে অনেকটাই স্পোর্টসকারের মতো। গাড়ির সামনে রয়েছে বড়ো আকারের উইন্ডস্ক্রিন। গাড়িটি ঘন্টায় ৬২ মাইল গতিতে রাস্তা, বালি, বরফ এবং পানির রাজ্যে ছুটতে পারে।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/এমএইচ/এইচবি/এইচআর/জুন ১৩/১১

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s