Acronis true image home 2011 ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই উইন্ডোজ ইন্সটল

কয়েক মিনিটের মধ্যেই উইন্ডোজ ইন্সটল সম্পর্কে, এর আগে বিভিন্ন ব্লগে লেখা হয়েছে। আজ আমি নতুন করে এ সম্পর্কে আপনারা যারা, বিষয়টি সম্পর্কে মোটেও অবগত নন, তাদের জন্য লিখছি। নতুন যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের নানা কারণে প্রায় ঘন ঘন উইন্ডোজ ইন্সটল দিতে হয়, আর এ জন্য প্রচুর সময় ব্যয় করতে হয়, কেননা সাধারণত উইন্ডোজ নতুন ভাবে ইন্সটল দিলে, বিভিন্ন সফট ওয়্যার সহ উইন্ডোজকে আপনার মত করে সাজাতে প্রায় কয়েক ঘন্টা লেগে যায়। আর এ সময় বাঁচানোর জন্য Acronis true image home 2011 নামক সফট ওয়্যারটি কি ভাবে আপনার সময় বাঁচাবে সে সম্পর্কে অবহিত হওয়া যাক। প্রথমে আপনাকে এই লিংক থেকে http://www.mediafire.com/?bgv7ikcxt14v9zw#1 Acronis true image home 2011 নামক সফট ওয়্যারটি ডাউনলোড করতে হবে, (মাত্র ১৫৯ মেগাবাইট সাইজ) এর সিরিয়াল নাম্বার পাবেন এই লিংকে http://www.mediafire.com/?4nr4ndt1bt1xw0w অথবা http://www.serialcoded.com/serials/Acronis_True_Image_11 সম্পূর্ণ ডাউনলোড হবার পর আপনাকে যা করতে হবে। সফটি Extract করুন, সেটআপ ফাইল পাওয়া যাবে,এবার সেটআপ ফাইল টিতে ডাবল কিল্ক করে ইন্সটল করুন (নেট চালু থাকলে ভাল হয়) এবং সিরিয়াল নাম্বার যথাস্থানে দিয়ে Next করুন। ইন্সটল সম্পূর্ণ হলে, ডেস্কটপে আইকন আসবে এবং Acronis true image home 2011 আইকনটির উপর ডাবল ক্লিক করে Open করুন নিচের চিত্রের মত আসবে এবার তৈরী করুন Acronis true image home 2011 Bootable ISO Imge  File যা আপনি CD, Pendrive এ ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই উইন্ডোজ ইন্সটল করতে সক্ষম হবেন।

Install Acronis True Image Home এ ক্লিক করুন।

Go to main screen ক্লিক করুন।Tools Utilites ক্লিক করুন।

Rescue Media Builder এ ক্লিক করুন।

Next করুন।

বাম পাসে টিক চিহ্ন দিন এবং Next করুন।

Next করুন।

এখন সরাসরি CD তে রাইট করতে পারেন বা Removable Disk এ রাইট করতে পারেন অথবা ISO image তৈরি করতে পারেন। আমি যে টা সবচেয়ে ভাল মনে করি CD তে রাইট করা। আর যারা USB Removable Disk ব্যবহার করতে চান তারা Removable Disk এ রাইট করতে পারেন, তবে সবচেয়ে ভাল হয় CD তে রাইট করা। যেটাতে রাইট করবেন সিলেক্ট করে Next করুন।

আমি এখানে CD তে রাইট করার জন্য একটি New Folder এ সিলেক্ট করেছি, এবার Next করুন।

Proceed ক্লিক করুন। কিছুক্ষনের মধ্যেই তৈরি হয়ে যাবে কাংখিত ISO ইমেজ ফাইল।

এবার যেটি করতে হবে, এই ISO ইমেজ ফাইলটি CD তে রাইট করার জন্য এখান থেকে http://www.ntfs.com/iso-burning.html Active ISO Burner নামের সফটটি ব্যবহার করুন।

এবার যে ভাবে Acronis true image home 2011 Botable CD বা USB Bootable Removable Disk ব্যবহার করে উইন্ডোজকে Back up & Recover করবেন তার নিয়ম গুলি সম্পর্কে জানুন। প্রথমে বুট ডিভাইস যান আপনি Acronis true image home 2011 Botable CD ব্যবহার করলে ফাস্ট বুট সিডি রুম সিলেক্ট করুন, যদি USB Botable Removable Disk ব্যবহার করেন তাহলে USB সিলেক্ট করুন। সেভ করে এন্টার দিন, Acronis true image home 2011 Bootable কাজ শুরু করবে-

এই উইন্ডো আসলে Acronis True Image Home select করুন।

এই উইন্ডো আসলে Back Up-এ My disks select করে Next করুন।

এই উইন্ডো আসলে C Drive select করে Next করুন।এই উইন্ডো আসলে Back Up File টি কোন Drive এ রাখবেন select করে file টির নাম লিখুন এবং Next করুন। আবার নতুন উইন্ডো আসবে Proceed এ ক্লিক করুন।

Back Up শুরু হবে শেষ হলে OK করুন। তৈরি হয়ে গেল Back Up file যা tib folder হিসেবে দেখা যাবে।

এবার Recover কি ভাবে করতে হয় দেখুন।

আপনি যে ফাইলটি Back Up করেছেন Recover এ My disks select করে Next করুন।

এই উইন্ডো আসলে আপনি যে ফাইলটি Back Up করেছেন select করে Next করুন।

Recover whole disks & partitions ক্লিক করে Next করুন।

C Drive select করে Next করুন।

এই উইন্ডো আসলে C Drive select করে accept করুন।

Proceed এ ক্লিক করুন। এখন Recover হতে শুরু করবে, শেষ হলে OK করুন।

ব্যাস কয়েক মিনিটের মধ্যেই আপনার উইন্ডোজ ইন্সটল শেষ। হা আর একটি কথা, Back Up করার আগে আপনি আপনার উইন্ডোজে যা কিছু সম্ভব ইন্সটল করে নিতে ভুলবেন না। কারণ বারবার তাহলে যাবতীয় সফট ইন্সটল করতে হবে না। Acronis True Image Home 2011 সম্পর্কে আরও জানতে ভিজিট করুন এতে অনেক অনেক কিছু আছে  http://www.acronis.com/homecomputing/products/trueimage/index.html তাছাড়া Acronis True Image Home 2011 সেট আপ দিলে Start menu থেকে Programs এ গেলে Acronis True Image Home 2011 থেকে User Guide ডাউনলোড করে বিস্তারিত জানতে পারবেন।

ধন্যবাদ সহ-

মোঃ জাকির হোসেন

২৭.০৫.২০১১

12 thoughts on “Acronis true image home 2011 ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই উইন্ডোজ ইন্সটল

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s