>উইন্ডোজে NTLDR Missing হলে করণীয়

>সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজে প্রায় সময় NTLDR Missing দেখায়। এর বিভিন্ন ধরনের কারণ থাকে এগুলো হল হার্ডডিস্কে ক্যাবল ভালোভাবে লাগানো না থাকলে, হঠাত্ করে কম্পিউটার অফ হলে সঠিকভাবে বায়োজ সেটআপ না থাকলে ভাইরাসের কারণেও এ সমস্যা হতে পারে। ফলে আমরা আবার অপারেটিং সিস্টেম ইনস্টল করি। এতে অনেক সময় নষ্ট হয়। আমরা উইন্ডোজ ইনস্টল ছাড়া এ সমস্যা সমাধান করতে পারি।
কাজটা করার আগে প্রাথমিক কিছু কাজ করে দেখতে হবে সমাধান হয় কি না। যেমন : হার্ডডিস্কের ক্যাবলগুলো ভালোভাবে লাগানো আছে কি না আবার অনেক সময় কম্পিউটার রিসেট দিলেও ঠিক হয়। তাহলে আসুন আমরা মূল কাজটা করে ফেলি।
এর জন্য প্রথমে উইন্ডোজের সিডিটি সিডি ড্রাইভে প্রবেশ করাতে হবে। তারপর বায়োস এ প্রবেশ করে First boot device cd/dvd drive করে সেভ করলে কম্পিউটার রিসেট হবে। আবার ওপেন হওয়ার সময় press any key to continue… এলে কি-বোর্ড থেকে যে কোনো একটা কি press করতে হবে। কম্পিউটার কিছুক্ষণ কাজ করার পর নিচের সাদা বারের মধ্যে কিছু কমান্ড আসবে Enter=Continue, R=Reapir, F3=Quit। আমরা R press করব। কম্পিউটার ডস মুডে আসবে, এবার উইন্ডোজ নির্বাচন করব। নির্বাচনের জন্য ১ চাপতে হবে এবং Administrator password দিয়ে এন্টার করতে হবে। পাসওয়ার্ড না থাকলে শুধু এন্টার করলে উইন্ডোজ যে ড্রাইভে আছে সে ড্রাইভে প্রবেশ করতে হবে। এখন copy G:\i386\ntldr C:\ লিখে এন্টার করে আবার copy G:\i386\ntdetect.com C:\ লিখে এন্টার করতে হবে। তাহলে সিডি থেকে ফাইল দুটি কপি হবে। এবার সিডি থেকে উইন্ডোজের সিডিটা বের করে কম্পিউটার রিসেট করলে কম্পিউটার ওপেন হয়ে যাবে।
(বি:দ্র: এখানে এ:\ বলতে সিডি বা ডিভিডি ড্রাইভ যে ড্রাইভ লেটার শো করে সেটা টাইপ করতে হবে)

One thought on “>উইন্ডোজে NTLDR Missing হলে করণীয়

  1. পিংব্যাকঃ Siamraj.WordPress.com |

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s