>কয়েক মিনিটে ইনস্টল করুন উইন্ডোজ সহ সকল application !

>নানা কারনে উইন্ডোজ নষ্ট হয়ে যায়।এর ফলে নতুন করে উইন্ডোজ ইনস্টল দিতে হয়।নতুন উইন্ডোজ দিতে আর অন্যান্য application চালু কয়েক ঘন্টা সময় লাগে। কিন্তু যদি কয়েক মিনিটেই উইন্ডোজসহ সকল software ইনষ্টল করা যায় তাহলে আপনার ঝামেলাও কমে সময়ও বাচে।আসেন জেনে নিই কয়েক মিনিটে উইন্ডোজ চালুর তরিকা-
অল্প সময়ে উইন্ডোজ ইনস্টল করতে hiren boot cd লাগবে! হিরেন বুট সিডি দিয়ে আপনি কয়েক মিনিটেই উইন্ডোজসহ ঐ ড্রাইভে ইনষ্টল করা সকল software ইনষ্টল করতে পারেন। এজন্য উইন্ডোজের ড্রাইভ ইমেজ করে রাখুন এবং প্রয়োজনে তা রিস্টোর করে নিন।www.hiren.info/pages/bootcd এই সাইট থেকে ৯৫-১৭৭ মেগাবাইটের ফ্রি সফটওয়্যারটি ডাউনলোড করে আনজিপ করে সিডিতে রাইট করে নিন।
যেভাবে ইমেজ তৈরী করবেন: এখন একটি ড্রাইভে নতুন উইন্ডোজ ইনষ্টল করুন এবং প্রয়োজনীয় সকল software, ড্রাইভার ইনষ্টল করুন (আগে ইনষ্টল করা থাকলেও চলবে)। এরপরে সিডি ঢুকিয়ে সিডি থেকে hiren boot cd রান করুন। এখন Hiren’s All in 1 BootCD অপশন আসবে।সেখানে কীবোর্ড দিয়ে Disk Clone Tools… select করে enter চাপুন।এরপরে Acronics Image Enterprise Server নির্বাচন করে enter চাপলে গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডো আসবে, যেখানে আপনি মাউস ব্যবহার করতে পারবেন।
এখন Create Image এ ক্লিক করে Next নির্বাচন করলে হার্ডড্রাইভগুলো দেখা যাবে। মনে করি, C: ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করা আছে, তার মানে আপনার C: ড্রাইভ ইমেজ করতে হবে। তাহলে C: ড্রাইভ নির্বাচন করে Next -এ যান এবং Information বার্তা আসলে Ok দিন। এরপর যে ড্রাইভে ইমেজটি save করতে চান সেই ড্রাইভ নির্বাচন করে ফাইলের নাম দিয়ে Next করুন। এখন Create Image Mode উইন্ডো অপশন থেকে Create the full backup Image Archive অপশন নির্বাচিত রেখে Next -এ যান এবং Image Archive Splitting উইন্ডোতে Automatic অপশন রেখে Next -এ যান এবং Compression Level উইন্ডোতে এ Maximum নির্বাচন করে Next করুন। এখানে একটু বলে রাখি,এখানে ইমেজের সাইজ ছোট হবে তবে তৈরী এবং ইনষ্টল হতে একটু বেশী সময় লাগবে, আর যদি Normal নির্বাচন করেন তাহলে ইমেজ সাইজ বড় হবে এবং সময় কম লাগবে ।যাহোক, এরপরে Image Archive protection এ আপনি চাইলে পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। এবার Next দিয়ে Image Archive Comments Next করুন। এখন Proceed বাটনে ক্লিক করলেই ইমেজ তৈরী হবে।
ইমেজ রিস্টোর করবেন যেভাবে: উইন্ডোজ ইনষ্টল করার সময় এই ইমেজটি রিস্টোর করে দিলেই হবে। আপনি যে ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করবেন সেই ড্রাইভ ফরম্যাট করার জন্য hiren boot cd থেকে Partition Tool থেকে Partition Magic Pro 8.05 এর মাধ্যমে ড্রাইভটিকে ফরম্যাট করতে পারবেন।
ইমেজটি রিস্টোর করতে পূর্বের নিয়ম অনুযায়ী গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডোতে যান। এবার Restore Image এ ক্লিক করে Next -এ যান এবং Image Archive Selection উইন্ডো থেকে আপনার তৈরী করা ইমেজ নির্বাচন করে Next দিন। এখন Verify Archive Before The Restoring উইন্ডো থেকে No. I do not want to verify নির্বাচিত অপশনটি রেখে Next করে Partition or Disk to Restore থেকে Disk নির্বাচন করে Next করুন। এরপর যে ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করতে চান সেই ড্রাইভটি select করে Restore Partition Type উইন্ডো থেকে Partition (c ড্রাইভ হলে প্রাইমারী, আর অনান্য ড্রাইভ হলে লজিক্যাল) নির্বাচন করে Next -এ যান এবং Restore Partition Size উইন্ডো থেকে ডিফল্ট রেখে Next দিন। এবার Next Selection এ No I do not image করে Proceed বাটনে ক্লিক করলেই ড্রাইভে কয়েক মিনিটের মধ্যে সবকিছু আগে মতো restore হয়ে যাবে।ব্যস শেষ হয়ে গেলো কয়েক মিনিটে উইন্ডোজ ইনস্টল। hiren boot cd সমন্ধে আরো জানতে ভিজিট করুন- http://www.hirensbootcd.net

তবে আমার ব্যক্তিগত পরামর্শ, আপনি যদি নতুন ব্যবহারকারী হন এবং নিজে কখনো উইন্ডোজ ইনস্টল না দিয়ে থাকেন তবে অভিজ্ঞ কারো সাহায়্য ছাড়া নিজে নিজে কৌতুহলী হয়ে উইন্ডোজ সেটআপ দেবেন না।

সকল সংস্করণ পাবেন এখানে http://www.hirensbootcd.net বা http://www.givemesolution.org

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s